Header Ads

সোল্ডারিং ছাড়াই আপনার UPS কে বানিয়ে ফেলুন IPS


আমরা কম বেশি সকলেই জানি যে UPS একটা 12V ব্যটারী থেকে বিদ্যুৎ সরবরাহ করে থাকে। আমাদেরকে প্রথমে UPS কে পাওয়ার সাপ্লাই থেকে বিচ্ছিন্ন করে, সুইচ অফ করে সাবধানে UPS টিকে খুলে এর ব্যাটারীর দুটি কন্টাক পয়েন্ট থেকে দুটি তার বের করতে হবে। এ জন্য কোন সোল্ডারিং এর প্রয়োজন নেই। তার দুটির কোনটি ব্যটারির পজিটিভ টার্মিনালের সাথে আর কোনটি নেগেটিভ সাথে লাগানো হয়েছে তা ভাল ভাবে চিহ্নিত করে রাখতে হবে। এ জন্য পজিটিভ টার্মিনালের জন্য লাল এবং নেগেটিভ টার্মিনালের জন্য কালো তার ব্যবহার করা ভাল। এখন UPS এর কাভার এবং প্রয়োজনীয় নাট লাগিয়ে ফেলতে হবে।আমাদের মূল কাজ সম্পন্ন হয়ে গেছে । এখন আমাদেরকে DC to AC converter বা 12 Volt Solar circuit সংযোগ করতে হবে ।
………………………………………………………………………
যা কিছু করতে হবে:
১ম ধাপ
ups1আমরা কম বেশি সকলেই জানি যে UPS একটা 12V ব্যটারী থেকে বিদ্যুৎ সরবরাহ করে থাকে। আমাদেরকে প্রথমে UPS কে পাওয়ার সাপ্লাই থেকে বিচ্ছিন্ন করে, সুইচ অফ করে সাবধানে UPS টিকে খুলে এর ব্যাটারীর দুটি কন্টাক পয়েন্ট থেকে দুটি তার বের করতে হবে। এ জন্য কোন সোল্ডারিং এর প্রয়োজন নেই। তার দুটির কোনটি ব্যটারির পজিটিভ টার্মিনালের সাথে আর কোনটি নেগেটিভ সাথে লাগানো হয়েছে তা ভাল ভাবে চিহ্নিত করে রাখতে হবে। এ জন্য পজিটিভ টার্মিনালের জন্য লাল এবং নেগেটিভ টার্মিনালের জন্য কালো তার ব্যবহার করা ভাল। এখন UPS এর কাভার এবং প্রয়োজনীয় নাট লাগিয়ে ফেলতে হবে।আমাদের মূল কাজ সম্পন্ন হয়ে গেছে । এখন আমাদেরকে DC to AC converter বা 12 Volt Solar circuit সংযোগ করতে হবে ।
২য় ধাপ
ups5প্রথমে আমরা ব্যালাস্ট সদৃশ DC to AC converter বা 12 Volt Solar circuit টি নিয়ে তার আউটপুটে তার হোল্ডার এবং টুপিন এর মাধ্যমে 7w অথবা 9w অথবা 11w এর একটা এনার্জি সেভিং লাইট যুক্ত করতে হবে।
৩য় ধাপ
এখন আমাদেরকে UPS থেকে বের করা লাল রঙের পজিটিভ তারের সাথে converter এর পজিটিভ তার এবং কালো রঙের নেগেটিভ তারের সাথে converter এর নেগেটিভ তার সংযুক্ত করতে হবে। সংযোগ স্থান ভালোভাবে টেপ দ্বারা ঢেকে দিতে হবে। এখন ব্যালাস্ট সদৃশ DC to AC converter এর সুইচটি ON করলেই এনার্জি সেভিং লাইট জ্বলে উঠবে। আপনার 600VA এর UPS টি দিয়ে প্রায় পাঁচ থেকে আট ঘন্টা পর্যন্ত এনার্জি সেভিং লাইটিকে জ্বালানো যাবে।
পর্যায়ক্রমিকভাবে ১ম, ২য়, এবং ৩য় ধাপ শেষ করতে হবে। অবশ্যই ২য় ধাপ টি ৩য় ধাপের আগে করতে হবে, না হলে বৈদ্যুতিক শখ পাওয়ার সম্ভাবনা তাকে।
UPs4
ব্যবহার:
স্বাভাবিক ভাবেই কম্পিউটারের সাথে UPS টি ব্যবহার করতে হবে ফলে ব্যাটারীটি চার্জ হবে, বিদ্যুৎ চলে গেলে পূর্বের মতই UPS টি কম্পিউটারে ব্যাক আপ দিবে। এনার্জি সেভিং লাইটিকে জ্বালানোর জন্য converter এর সুইচটি ON করলেই হবে। লাইটিকে জ্বালানোর সময় UPS এর সুইচ ON রাখার প্রয়োজন নেই। কারণ UPS সার্কিটের সাথে converter সার্কিটের এর কোন সম্পর্ক নেই। অর্থাৎ আমরা বলতে পারি converter টি একটা আলাদা মিনি IPS এর মত কাজ করছে এবং শুধুমাত্র UPS থেকে ব্যটারিটি শেয়ার করছে।
comআমাদের অনেকেরই ইতোপূর্বে সরাসরি UPS থেকে এনার্জি সেভিং লাইট জ্বালানোর অভিজ্ঞতা আছে । কিন্তু আমরা এই পদ্ধতি কেন ব্যবহার করব?
  • সরাসরি UPS থেকে এনার্জি সেভিং লাইট জ্বালালে দীর্ঘ সময় UPS সার্কিটটি সচল রাখতে হয় ফলে UPS সার্কিটটির আয়ুষ্কাল কমে যায়। কিন্তু এক্ষেত্রে converter ব্যবহার করলে UPS সার্কিটটি বন্ধ রাখা যায়।
  • সরাসরি পদ্ধতিতে UPS টি থেকে বিরক্তিকর পিক পিক টোন বের হয় যা আমাদের অপছন্দের।
  • সরাসরি UPS থেকে এনার্জি সেভিং লাইট জ্বালালে স্বয়ংক্রিয়ভাবে UPS এর রিলে কতৃক কিছুক্ষণ পর বন্ধ করে দেয় ফেলে। ফলে লাইট অনেক কম সময় জ্বলে। আমি পরিক্ষা করে দেখেছি সরাসরি পদ্ধতিতে ১.৫ ঘন্টা জ্বললে converter এর মাধ্যমে প্রায় ৫ ঘন্টা জ্বলে।
  • UPS এর ব্যাটারিটি যদি বেশ পুরোনো হয় এবং কম্পিউটারের ব্যকআপ টাইম যদি ৫ মিনিটের মত বা তার কম হয় তবে তাহলে সরাসরি পদ্ধতি ব্যবহার করা যায় না। অথচ কম্পিউটারের ব্যকআপ টাইম যদি ৫ মিনিটের মত হয় তাহলেও সেই UPS দিয়ে কমপক্ষে ২ ঘন্টা এনার্জি সেভিং লাইট জ্বালানো যায়।
  • এই পদ্ধতি UPS এর উপর কোন প্রভাবই ফেলে না।
কেউ ইচ্ছা করলে UPS এর বাতিল করা ব্যটারীকে আলাদা পাওয়ার সাপ্লাই দিয়ে চার্জ দিয়েও converter এর সাথে ব্যবহার করতে পারেন। 
Powered by Blogger.